জ্বলদর্চি

১৭ ডিসেম্বর ২০২০

Today is rhe 17 December, 2020
আজকের দিন। 
বাংলায় ---১ পৌষ বৃহস্পতিবার ১৪২৭ 

আজ, বাঙালি কথা সাহিত্যিক দেবেশ রায়ের জন্মদিন। বাংলা সাহিত্যে তিনি একজন ছকভাঙা আধুনিক ঔপন্যাসিক হিসাবে খ্যাত। তাঁর প্রথম উপন্যাস যযাতি। অর্ধ শতকের বেশি সাহিত্য জীবনে উল্লেখযোগ্য বইগুলো হল: মানুষ খুন করে কেন, সময় অসময়ের বৃত্তান্ত, তিস্তা পারের বৃত্তান্ত, প্রতিবেদন, ইতিহাসের লোকজন, ইউসুফ জুলেখা , সাংবিধানিক এজলাস, লগন গান্ধার ইত্যাদি। তিস্তা পারের বৃত্তান্ত উপন্যাসটির জন্য তিনি ১৯৯০ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

আজ, প্রখ্যাত রসায়নবিদ স্যার হামফ্রে ডেভি (Sir Humphry Davy) -র জন্মদিন। তিনি একাধিক ক্ষার ধাতু এবং মৃৎ ক্ষার ধাতু আবিষ্কার করেছেন। দীর্ঘদিন ভোল্টাইক ব্যাটারি এবং তড়িৎ বিশ্লেষণের ওপর কাজ করেছেন। তড়িৎ বিশ্লেষণের সাহায্যে অনেক যৌগকে ভেঙে তিনি বিভিন্ন মৌল আবিষ্কার করেছেন। ১৮০৭ সালে পটাশিয়াম ধাতু আবিষ্কার করেন পটাসিয়াম হাইড্রোক্সাইড থেকে। হ্যালোজেনও তাঁর আবিষ্কার।

আজ, জার্মান সুরকার ও পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বিটোফেনের জন্মদিন। ইনি সর্বকালের শ্রেষ্ঠ সুরকারদের একজন। তিনি পাশ্চাত্য সঙ্গীতের ধ্রুপদী ও রোমান্টিক যুগের অন্তর্বর্তীকালীন সময়ের প্রভাবশালী ব্যক্তিত্ব। তাঁর খ্যাতি ও প্রতিভা পরবর্তী প্রজন্মের সুরকার, সঙ্গীতজ্ঞ ও শ্রোতাদের অনুপ্রাণিত করেছে। তাঁর অন্যতম বিখ্যাত কাজ নাইনথ সিম্ফনি ---পুরোপুরি বধির অবস্থায় যা তিনি সৃষ্টি করেছিলেন।

আজ, বাঙালি লেখক ও উপন্যাসিক চারুচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস। সাহিত্য জীবনের শুরু করেন সংস্কৃত সাহিত্যের সমালোচক হিসাবে। প্রবাসী'তে প্রকাশিত হয় তাঁর প্রথম মৌলিক ছোটগল্প 'মরমের কথা'। পঁচিশটির মত উপন্যাস লিখেছেন।তবে বিশেষ  পরিচিতি লাভ করেছেন রবীন্দ্র-গবেষণামূলক গ্রন্থ ‘রবি-রশ্মি’র জন্য।
পড়ুন রুমির কবিতা

আজ, বিখ্যাত সুফি সাধক রুমির প্রয়াণ দিবস। পুরো নাম জালালউদ্দিন মুহাম্মদ বালখী মাওলানা রুমি। ছয় খণ্ডে লিখেছেন আধ্যাত্মিক মহাকাব্য ‘মসনবি’। রুমির প্রভাব দেশের সীমানা এবং জাতিগত পরিমণ্ডল ছাড়িয়ে বিশ্বদরবারে ছড়িয়ে পড়েছে।

১৯৩১ সালে আজকের দিনে প্রশান্তচন্দ্র মহলানবিশ ইণ্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইন্সটিটিউট প্রতিষ্ঠা করেন।


মনীষী উবাচ :
বিশ্বব্রহ্মাণ্ডের সবচেয়ে সুন্দর জায়গা হলো তোমার হৃদয়ের গভীরতম স্থান, যেথা হতে জীবনের সূত্রপাত হয়।(জালালউদ্দিন রুমি)
------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন 

Post a Comment

5 Comments

  1. Hi, can you visit this site-
    https://www.hooka.com
    It is very good site.

    Visit - https://www.holla.com

    ReplyDelete
  2. My name is John Doe. Even though I am dead (inside and outside), I am a blogger outreach specialist with access to 70 billion websites for guest blogging

    ReplyDelete
  3. ඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞඞ

    ReplyDelete