জ্বলদর্চি

আধুনিক চিত্রশিল্পের ইতিহাস -২৫/শ্যামল জানা

আধুনিক চিত্রশিল্পের ইতিহাস -২৫

শ্যামল জানা

কিউবইজম (তৃতীয় অংশ)

কিউবইজম আন্দোলনটির চিন্তাধারা আগের সমস্ত আন্দোলনের তুলনায় ছিল একশ শতাংশ মৌলিক, এ কথা আগে আমরা আলোচনা করেছি৷ শুধু তাইই নয়, পাশাপাশি এটি এত জটিল ও বৈচিত্রময়, যে, ইতিহাসবিদদেরও এর গতিমুখ ধরতে গিয়ে হিমসিম খেতে হয়েছে! ফলে, আমরা একাধিক মতামতের সম্মুখীন হয়েছি৷ তবে এটা ঠিক যে, সমস্ত শিল্প-ইতিহাসবিদরাই কিউবিজম আন্দোলনকে একাধিক পর্যায়ে ভাগ করেছেন, এ ব্যাপারে কোনো দ্বিমত নেই৷ কিন্তু এই, পর্যায় ভাগ করার ক্ষেত্রে, একাধিক মতামত আমরা পাই৷
শিল্পী জুয়ান গ্রিস(Juan Gris)-এর মত অনুযায়ী কিউবইজম-এর দুটি পর্যায়— 
প্রথমটি বিশ্লেষণধর্মী ঘনকবাদ (Analytic Cubism)৷ যা ফ্রান্সে মাত্র দু-বছরের সময়কালের (১৯১০-১৯১২) জন্য ঘটলেও ঐতিহাসিকভাবে ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ কারণ, ওই আন্দোলন ছিল যথার্থ মৌলিক ও প্রভাবশালী৷
দ্বিতীয় পর্যায়টি হল— সাংশ্লেষিক ঘনকবাদ (Synthetic Cubism)৷ ১৯১৩-১৯১৯ সময়কালের এই পর্যায়টিও ছিল অতীব গুরুত্বপূর্ণ ও শক্তিশালী৷ আর, পাশাপাশি এটাও মাথায় রাখতে হবে যে, ততদিনে পরাবাস্তব আন্দোলন(Surrealist movement) জনপ্রিয় হয়ে উঠেছে৷
 ইংরেজ শিল্প-ইতিহাসবিদ ডগলাস কুপার( Douglas Cooper) তাঁর The Cubist Epoch বইতে কিউবিজমকে তিনটি পর্যায়ে ভাগ করলেন৷
প্রথম পর্যায়— Early Cubism (১৯০৬-১৯০৮)৷ এই প্রাথমিক পর্যয়ের আন্দোলনটি পিকাসো ও ব্রাক-এর স্টুডিও-র মধ্যেই গড়ে উঠেছিল, যাকে সূত্রপাত বলা যায়৷
দ্বিতীয় পর্যায়— High Cubism (১৯০৯-১৯১৪)৷ এই সময়েই কিউবিজম অত্যন্ত জোরের সঙ্গে নিজেকে জানান দিল পৃথিবীর কাছে৷ অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে নিজেকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত করল৷
তৃ্তীয় পর্যায়— Late Cubism (১৯১৪-১৯২১) ৷ এই যে, উনিশ শতকের শেষে ও বিশ শতকের গোড়ায় পরপর একটার পর একটা ইজম-এর জন্ম হতে থাকল, এবং সেই সব ইজমগুলি বাস্তবতা থেকে সরে গিয়ে নিজস্ব দর্শন অনুযায়ী নিঃসন্দেহে পরিবর্তিত হতে থাকলেও, তাঁরা কিন্তু আমুল পরিবর্তন ঘটাতে পারেননি৷ এই প্রথম কিউবিজম-এ এসে তা ঘটল— এই বিষয়টি প্রতিষ্ঠিত ও প্রমাণিত হল এই তৃতীয় পর্যায়ে এসে৷ শুধু তাইই নয়, আভাঁ গার্দ আন্দোলন হিসেবেও চিহ্নিত হল এই আন্দোলন৷ আর, ডগলাস কুপার একেবারে নির্দিষ্টভাবেই লিখলেন— এই যে এত বড় একটি ঘটনা ঘটল, তা ঘটাতে পারল শুধুমাত্র চারজন শিল্পী— জর্জেস ব্রাক্, পাবলো পিকাসো, জুয়ান গ্রিস ও ফের্নান্দ লেজার-দের একেবারে স্বতন্ত্র ও বৈশিষ্টপূর্ণ কাজের(ছবির) জন্য৷
তবে, পরবর্তীকালে শিল্প-বিশারদরা কিউবিজককে সামগ্রিকভাবে বিচার-বিশ্লেষণ করে দেখেছেন যে, সঠিকভাবে দেখলে, একে চারটি পর্যায়ে ভাগ করতে হবে— ১. Proto-Cubism (১৯০৭-১৯০৮), ২. Early Cubism (১৯০৯-১৯১৪), Crystal Cubism (১৯১৪-১৯১৮) ও Cubism after 1918 ৷
 
প্রোটো কিউবিজম
 ১৯০৬-৯ সাল অবধি কিউবিজম-এর বেড়ে ওঠার সময়। এই পর্যায়কেই প্রোটো কিউবিজম বলে চিহ্নিত করা হয়৷এই সময় থেকেই ব্রাক, পিকাসো ও সেজান-এর কম্পোজিশনের কাঠামোকে ভিত্তি করে ছবি আঁকা শুরু করেন। এই সময়ে তাঁদের কাজে আদিম(Proto) চিত্রকলার অর্থাৎ নিগ্রো ও আইবেরিয়ান ভাস্কর্য ও মুখোশের বেশ প্রভাব ছিল এবং এই কিউবিজম আন্দোলনের সূত্রপাত ঘটে পিকাসোর ১৯০৭ সালে তেল রঙে আঁকা ‘অ্যাঁভোর রমণীরা’ ( Les Demoiselles d'Avignon) এই ছবিটির মাধ্যমে(ছবি-১), যেটিকে বলা হত প্রোটো কিউবিস্ট ছবি৷

পাশাপাশি, প্রায় একই সময়ে, ১৯০৮ সালে “কাহনউইলিয়র গ্যালারি”-তে জর্জেস ব্রাক-এর একট চিত্র প্রদর্শনী হয়৷ সেটি দেখে চিত্র-সমালোচক লুই ভক্সেলস ব্রাককে উদ্দেশ্য করে বলেছিলেন— কী সাহসী, যে ছবির গঠনকেও হেলাভরে দেখে! তিনি তাঁর সমালোচনায় স্পষ্টভাবে বলেছিলেন— "Reducing everything, places and a figures and houses, to geometric schemas, to cubes"৷ ওই একই সালে স্যাঁলো দ’অটোম্নে-তে ব্রাক-এা ছবি দেখে মাতিস মন্তব্য করলেন— "Braque has just sent in a painting made of little cubes"৷ মাতিস-এর এই মন্তব্যটিও ভক্সেলস তাঁর সমালোচনায় পুনরায় ব্যবহার করলেন৷ আর এক চিত্রসমালোচক চার্লস মরিস, তিনিও তাঁর সমালোচনায় মাতিস-এর এই কথাটিকে পুনরুল্লেখ করলেন, বিশেষ করে জোর দিলেন ‘little cubes’ কথাটির ওপর৷ এরপর ব্রাক এল’এস্টেক হাউস-এর(পর্ব-২৩-এ এই ছবিটি দেওয়া হয়েছিল)  কিউব গঠনে অত্যন্ত সহজ-সরলভাবে ও পার্সপেক্টিভকে বিনির্মাণ করে, তিনটি ছবি আঁকলেন৷ পাশাপাশি ১৯০৯ সালে পিকাসো আঁকলেন— Reservoir at Horta de Ebro ৷ যাকে বলা হল প্রথম পূর্ণ কিউবিস্ট ছবি(ছবি-২)৷ 

এইভাবে কিউবিজম নামটি এবং কিউবিস্ট ছবি প্রতিষ্ঠা পেল৷                                      (ক্রমশ)
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments