জ্বলদর্চি

১ জানুয়ারি ২০২১

Today is the 1 January, 2021
আজকের দিন 
বাংলায় ---১৬ পৌষ শুক্রবার ১৪২৭

১৮৯০ সালে আজকের দিনে প্রেমাঙ্কুর আতর্থীর জন্মগ্রহণ করেছিলেন। ইনি ছিলেন কথাশিল্পী, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা। প্রাতিষ্ঠানিক উচ্চশিক্ষা লাভ করা সম্ভব না হলেও নিজ চেষ্টায় তিনি দেশ-বিদেশের সাহিত্য ও অন্যান্য বিষয়ে গভীর পাণ্ডিত্য অর্জন করেন। পুনর্জন্ম নামে একটি বাংলা চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে প্রবেশ করেন। সাহিত্যিক অবদান রম্যরস, ঘটনাবৈচিত্র্য ও রোমাঞ্চ দ্বারা ঐশ্বর্যমণ্ডিত। তাঁর উল্লেখযোগ্য রচনা হলো: আনারকলি , বাজিকর , চাষার মেয়ে , তখত তাউস, মহাস্থবির জাতক ইত্যাদি।

১৮৯৪ সালে আজকের দিনে সত্যেন্দ্রনাথ বসুর জন্মগ্রহণ করেছিলেন। ইনি ছিলেন একজন ভারতীয় বাঙালি পদার্থবিজ্ঞানী। তাঁর গবেষণার ক্ষেত্র ছিল গাণিতিক পদার্থবিজ্ঞান। ইনি  আলবার্ট আইনস্টাইনের সঙ্গে যৌথভাবে বোস-আইনস্টাইন পরিসংখ্যান প্রদান করেন, যা পদার্থবিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ আবিষ্কার বলে বিবেচিত হয়।

১৯০৩ সালে আজকের দিনে জসীম উদ্দীন জন্মগ্রহণ করেছিলেন। ইনি  একজন বাঙালি কবি, গীতিকার, ঔপন্যাসিক ও লেখক। 'পল্লীকবি' উপাধিতে সম্মানিত। তাঁর  আবহমান বাংলার সাংস্কৃতিক ঐতিহ্যে লালিত প্রথম পূর্ণাঙ্গ আধুনিক কবি। ঐতিহ্যবাহী বাংলা কবিতার মূল ধারাটিকে নগরসভায় নিয়ে আসার কৃতিত্ব তাঁর । তাঁর নকশী কাঁথার মাঠ ও সোজন বাদিয়ার ঘাট বাংলা ভাষার গীতিময় কবিতার উৎকৃষ্টতম নিদর্শনগুলোর অন্যতম। তাঁর কবিতা বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে।
আজ সাহিত্যিক অদ্বৈত মল্লবর্মণের জন্মদিন (১লা জানুয়ারি ১৯১৪ - ১৬ই এপ্রিল ১৯৫১)। তাঁর 
সমগ্র সাহিত্যিক জীবনে 'তিতাস একটি নদীর নাম' উপন্যাসটি অমর কীর্তি হিসেবে উজ্জ্বল।  উপন্যাসের কাহিনীকে উপজীব্য করে চলচ্চিত্র স্রষ্টা ঋত্বিক কুমার ঘটক ১৯৭৩ সালে 'তিতাস একটি নদীর নাম' শিরোনামে চলচ্চিত্র নির্মাণ করেন। 

১৯২১ সালে আজকের দিনে সুরেশচন্দ্র সমাজপতি জন্মগ্রহণ করেছিলেন। কল্কিপুরাণ, সাজি, রণভেরী
ইউরোপের মহাসমর, ছিন্নহস্ত ইত্যাদি।

১৮৭১ সালে আজকের দিনে মনমোহন ঘোষের সম্পাদনায় সাপ্তাহিক ইন্ডিয়ান মিরর পত্রিকাটি দৈনিক পত্রিকারূপে আত্মপ্রকাশ করে। এটিই ছিল প্রথম ভারতীয় কর্তৃক সম্পাদিত দৈনিক পত্রিকা।


মনীষী উবাচ :
সৌন্দর্য যেদিন অন্তররাত্মাকে প্রত্যক্ষ স্পর্শ করে সেই দিন তাহার মধ্য হইতে অসীম একেবারে উদ্ভাসিত হইয়া উঠে।( রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------
আরও পড়ুন

Post a Comment

0 Comments