জ্বলদর্চি

২ জানুয়ারি ২০২১

Today is the 2nd January, 2021
আজকের দিন 
বাংলায় ----১৭ পৌষ শনিবার ১৪২৭

১৯৭৬ সালে আজকের দিনে শৈলজানন্দ মুখোপাধ্যায় প্রয়াত হয়েছিলেন। ইনি একজন ভারতীয় বাঙালি সাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক। কুমারডুবি কয়লাখনিতে কাজ সুবাদে কয়লাখনির শ্রমিকদের শোষিত জীবন  নিয়ে সার্থক বাংলা গল্প রচনার তিনি  পথিকৃৎ। কয়লাকুঠির দেশ এরকমই এক অসাধারণ লেখা।

  ১৯২০ সালে আজকের দিনে আইজাক আসিমভ জন্মগ্রহণ করেছিলেন। ইনি প্রখ্যাত মার্কিন লেখক এবং জৈব রসায়নের অধ্যাপক। তিনি মূলত বিজ্ঞান কল্পকাহিনী এবং জনপ্রিয় বিজ্ঞান বিষয়ক রচনায় সিদ্ধহস্ত ছিলেন।  তাঁকে বিজ্ঞান কল্পকাহিনীর গ্র্যান্ড মাস্টার আখ্যায় ভূষিত করা হয়েছে। তিনি জীবনে ৫০০'র-ও অধিক গ্রন্থ রচনা ও সম্পাদনা করেছেন, লিখেছেন প্রায় ৯,০০০ চিঠি ও পোস্টকার্ড।

  ১৮৯২ সালে আজকের দিনে নীলরতন ধর জন্মগ্রহণ করেছিলেন। ইনি ছিলেন ভৌতরসায়ন ক্ষেত্রের একজন বাঙালি রসায়ন বিজ্ঞানী। আজীবন গবেষণার কাজে লিপ্ত থেকেছেন। তাঁর জীবনের বিখ্যাত কাজ Induced and photochemical reaction. ৯৪ বৎসর বয়সেও তাঁর প্রিয় বিষয় Nitrogen Fixation নিয়ে গবেষণায় রত ছিলেন।

  ১৮৯৬ সালে আজকের দিনে খগেন্দ্রনাথ মিত্র জন্মগ্রহণ করেছিলেন। ইনি একজন বিখ্যাত বাঙালি শিশুসাহিত্যিক ও প্রথম জীবনে বিপ্লবী রাজনৈতিক কর্মী ছিলেন। তিনি ব্যালেন্টাইনের বিখ্যাত বই ‘গোরিলা হান্টার’ অবলম্বনে ‘আফ্রিকার জঙ্গলে’ লেখেন। তাছাড়া তাঁর লেখা  ভোম্বল সর্দার,  ডাকাত অমনিবাস, পাতালপুরীর কাহিনী, অতীতের পৃথিবী, আবিষ্কারের কাহিনী, ঝিলে জঙ্গলে, বাংলার ডাকাত, রবীন্দ্র শিশুপরিক্রমা ইত্যাদি শতাধিক বই শিশু কিশোরদের কাছে জনপ্রিয় হয়।

  ১৯৪৪ সালে আজকের দিনে সমিত ভঞ্জ জন্মগ্রহণ করেছিলেন। এই বাঙালি চলচ্চিত্র অভিনেতা সত্যজিৎ রায় থেকে শুরু করে  মৃণাল সেন, তপন সিংহ গৌতম ঘোষ প্রমুখ চলচ্চিত্র পরিচালকদের সাথে কাজ করেছেন । হাটে বাজারে, আপনজন, পরিণীতা, অরণ্যের দিনরাত্রি, মৃগয়া, কবিতা, স্ট্রাইকার, গণদেবতা, শহর থেকে দূরে, আবার অরণ্যে ইত্যাদি তাঁর অভিনীত উল্লেখযোগ্য সিনেমা।

  ১৯১৭ সালে আজকের দিনে শেখ আজিজুর রহমান জন্মগ্রহণ করেছিলেন। ইনি শওকত ওসমান কলমি নামে অধিক পরিচিত। বাংলাদেশের একজন চিন্তক, লেখক ও কথাসাহিত্যিক। তিনি একাধারে নাটক, গল্প, উপন্যাস, প্রবন্ধ, রম্যরচনা, রাজনৈতিক লেখা, শিশু-কিশোর সাহিত্য রচনা করেছেন। মুক্তিযুদ্ধ ও ধর্মনিরপেক্ষতার পক্ষে তিনি ছিলেন এক উচ্চকিত কণ্ঠের অধিকারী।ক্রীতদাসের হাসি তাঁর বিখ্যাত উপন্যাস।

মনীষী উবাচ :
আমরা সবাই পাপী,আপন পাপের বাটখারা দিয়ে অন্যের পাপ মাপি।( কাজী নজরুল ইসলাম)
--------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------------------
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments