১০ মার্চ ২০২১

Today is the 10th March, 2021
আজকের দিন 
বাংলায় --২৫ ফাল্গুন বুধবার ১৪২৭

স্বনামখ্যাত বাঙালি লেখক সমরেশ মজুমদার ১৯৪২ সালে আজকের দিনে জন্মেছিলেন। ছোটবেলা কাটিয়েছেন উত্তরবঙ্গে। তাঁর অনেক রচনাতেই উত্তরবঙ্গের কথা ঘুরে ফিরে আসে। তাঁর প্রথম গল্প “অন্যমাত্রা”। প্রথম উপন্যাস “দৌড়” ছাপা হয়েছিলো দেশ পত্রিকায়  ১৯৭৬ সালে। উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে রয়েছে  সাতকাহন, গর্ভধারিণী, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ, ট্রিলজি উপন্যাস--- উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ --বাংলা সাহিত্য জগতে তাঁকে বিশেষ খ্যাতির অধিকারী করেছে। জন্মদিনে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। 

ইতালির জাতীয়তাবাদী আন্দোলনের প্রাণপুরুষ জোসেফ ম্যাৎসিনি ১৮৭২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন একাধারে  দেশপ্রেমিক, সুলেখক, চিন্তাবিদ, বাগ্মী, ও বিপ্লবী।ইতালির প্রজাতান্ত্রিক ঐক্যের মস্তিষ্ক এবং বিধিপ্রেরিত নায়ক।

ভারতীয় সমাজ স্ংস্কারক, শিক্ষক ও কবি সাবিত্রীবাঈ জ্যোতিরাও ফুলে ১৮৯৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি ব্রিটিশ শাসনামলে নারী অধিকার নিয়ে কাজ করেছেন। ১৮৪৮ সালে তিনি পুনে শহরে প্রথম বারের মতো মেয়েদের জন্য বিদ্যালয় ভিদে ওয়াদা স্থাপন করেন। তিনি তদকালীন সমাজে প্রচলিত গোত্র ও লিঙ্গভেদে প্রচলিত বৈষম্য দূরীকরণে নিয়োজিত ছিলেন এবং মহারাষ্ট্রের সমাজ সংস্কারের গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।
বাঙালি লেখক ও বিশিষ্ট কথাসাহিত্যিক সুবোধ ঘোষ ১৯৮০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। নিজস্ব মেধা মনন চিন্তা চেতনা আর লব্ধ অভিজ্ঞতার আলোকে তিনি অসাধারণ রচনা সম্ভারের মাধ্যমে নিজেকে সুপ্রতিষ্ঠিত করতে সমর্থ হন। বিশেষ করে তাঁর অযান্ত্রিক এবং ফসিল-এর মত বাংলা সাহিত্যের যুগান্তকারী গল্প উপহার দেওয়ার মাধ্যমে। আর একটি বিখ্যাত গল্প 'থির বিজুরি'। ঔপন্যাসিক হিসাবে প্রথম প্রভিভার স্বাক্ষর ’তিলাঞ্জলি’।

বিদগ্ধ বাঙালি সাহিত্যিক ও ইতিহাসবেত্তা হরিহর শেঠ ১৯৭২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। প্রবাসী, ভারতবর্ষ, মাসিক বসুমতী, বঙ্গবাণী, ভারতী, বিচিত্রা' 'প্রদীপ' প্রভৃতি পত্র-পত্রিকায় নিয়মিত লিখতেন। তাঁর উল্লেখযোগ্য কীর্তি হল 'প্রাচীন কলিকাতা পরিচয়' নামে মহানগর কলকাতার পূর্ণাঙ্গ ইতিহাস রচনা। তাছাড়া তাঁর রচিত 'চন্দননগর পরিচয়' হল তৎকালীন ফরাসি উপনিবেশের সামাজিক ও সাংস্কৃতিক ইতিহাসের একটি প্রামাণ্য গ্রন্থ।

মনীষী উবাচ :
যে- সংসারে পাঁচজনের সহিত বাস করিতে ও কাজ করিতে হয় সেখানে নিজের তুলনায় অন্যকে যথার্থরূপে জানিতে পারিলে তবেই সকল বিষয়ে সফলতা লাভ করা সম্ভব।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি