জ্বলদর্চি

চাতক সাহিত্য পত্রিকার ২১ তম সাহিত্য সভা এবং টেগোর ভিলেজ সাহিত্য সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠান

চাতক সাহিত্য পত্রিকার ২১ তম সাহিত্য সভা 
এবং
টেগোর ভিলেজ সাহিত্য সম্মাননা জ্ঞাপন অনুষ্ঠান


 নদিয়াজেলার অন‍্যতম  সাহিত্য পত্রিকা চাতকের ২১ তম বার্ষিকী সাহিত্য সভা এবং ‘টেগোর ভিলেজ সাহিত্য সম্মাননা ২০২১-২২’ অনুষ্ঠান অতিসম্প্রতি হয়ে গেল ২৯ জানুয়ারি’২৩,রবিবার, গয়েশপুর কিশলয় স্কুলে। প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন স্থানীয় নেতাজী বিদ‍্যামন্দির হাইস্কুলের অবসরপ্রাপ্ত প্রবীণ শিক্ষক মাননীয় সুভাষচন্দ্র দত্ত এবং অসমের বিশিষ্ট  সাহিত্যিক ও অনুবাদক তাপস পাল। 
প্রথমে দু’হাজার একুশ,টেগোর ভিলেজ সাহিত্য সম্মাননা তুলে দেওয়া হয় কথাশিল্পী অনিন্দ‍্যকেতন গোস্বামী এবং বিশিষ্ট ছড়াকার সুমন বিশ্বাসের হাতে। এরপর দু’হাজার বাইশ,টেগোর ভিলেজ সাহিত্য সম্মাননা তুলে দেওয়া হয় বিশিষ্ঠ সাহিত্যিক তথা সম্পাদক উত্তম চক্রবর্তী এবং তরুণ কবি শুভদীপ দের হাতে। অনুষ্ঠানে বহুবিধ ভাষায় অনূদিত শিশু কিশোর গল্প সংকলন “ছোট্ট একটি ইসকুল” নিয়ে মনোগ্রাহী আলোচনা করেন ডঃ নির্মল করণ। কবি নিত‍্যপ্রকাশ দাসের কাব‍্যগ্রন্থ নিয়ে আলোচনা করেন সুনীল সাহা ও মানিক রায়। অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি অজয় চক্রবর্তী, জয়ন্ত রায়,সজল বিশ্বাস, ছন্দা শীল কর্মকার,সঙ্ঘমিত্রা মুখার্জি,সীমা রায়,নিত‍্যপ্রকাশ দাস,অনল দালাল, নিত‍্যলাল দেবনাথ,মনোরঞ্জন সরকার প্রমুখ। বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাক্তন শিক্ষক ডঃ কেশবচন্দ্র দাশ,প্রবীণ আবৃত্তিকার অমূল‍্যরতন সরকার,কবি রণজয় মালাকার,গল্পকার দেব চক্রবর্তী,প্রবীণ নাট‍্যকার প্রনব রায়,চাতক সুহৃদ সরোজ গুপ্ত,তাপস সাহা প্রমুখ।

জ্বলদর্চি হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন। 👇


জ্বলদর্চি তিরিশ পেরিয়ে... 
 অনুষ্ঠানের সবচেয়ে আকর্ষণীয় বিষয় ছিল, গল্পকার দিলীপকুমার মিস্ত্রীর কাহিনি অবলম্বনে,তরুণ পরিচালক সুজিত দাস পরিচালিত স্বল্পদৈর্ঘ‍্যের চলচ্চিত্র “সোহমের কাণ্ড” প্রদর্শন। চলচ্চিত্র শুরু হওয়ার আগে,সিনেমা তৈরি নিয়ে পরিচালকের আবেগপূর্ণ আলোচনা উপস্থিত সকলের মন ছুঁয়ে যায়। সমগ্র অনুষ্ঠানটি ছিল আন্তরিকতায় ভরপুর। 

শুরু থেকে শেষ পর্যন্ত,দর্শক আসন ছিল পরিপূর্ণ। অনুষ্ঠান সঞ্চালনা ও পরিচালনায় ছিলেন চাতক পত্রিকার সম্পাদক দিলীপকুমার মিস্ত্রী এবং নান্দনিক পত্রিকার সম্পাদক দীপক কর।

Post a Comment

0 Comments