জ্বলদর্চি

বৈঠকি আড্ডা, বিশেষ সংখ্যা ও গ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে নববর্ষকে স্বাগত জানালো জ্বলদর্চি

বৈঠকি আড্ডা, বিশেষ সংখ্যা ও গ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে নববর্ষকে স্বাগত জানালো জ্বলদর্চি


শুক্রবার (১৪ এপ্রিল ২০২৩) সন্ধ্যায় মেদিনীপুর শহরের লোকনাথপল্লিতে জ্বলদর্চি দপ্তরে নববর্ষের বৈঠকি আড্ডায় বসেছিল চাঁদের হাট। কবিতাপাঠ, স্মৃতিচারণ, গানে অংশ নেন বিশিষ্ট কবি, সাহিত্যিক, শিল্পী, চিকিৎসক, শিল্পপতি, সংস্কৃতিপ্রেমী। জ্বলদর্চির নববর্ষ সংখ্যার পাশাপাশি প্রকাশ পেল কবিতা ও ছড়ার বই। শুভ সূচনা হল জ্বলদর্চি অ্যাপ-এর। জ্বলদর্চির পক্ষ থেকে গল্পকার ও লোকসংস্কৃতি গবেষক চিন্ময় দাশকে সম্মান জানানো হয়।
দুই মেদিনীপুর থেকে একযোগে প্রকাশিত, তিরিশ বছর পেরোনো জ্বলদর্চি বর্তমানে মুদ্রিত সংখ্যার পাশাপাশি ওয়েব মাধ্যমেও। ওয়েবে প্রতিদিন প্রকাশ পাচ্ছে নবীন প্রবীণের নানা স্বাদের গদ্য, পদ্য।
জ্বলদর্চির নববর্ষ সংখ্যা প্রকাশ করেন-স্বনামধন্য শিল্পপতি মদনমোহন মাইতি ও চিকিৎসক ডা: সন্ধ্যা মণ্ডল। কৃষ্ণা গায়েনের কবিতার বই 'কথা ছিল' প্রকাশ করেন বিশিষ্ট চিকিৎসক ডা: কাঞ্চনকুমার ধাড়া ও পশ্চিম মেদিনীপুরের এডিএফও বিজয় চক্রবর্তী। কিশোরকিশোরীদের উপযোগী সুমিত্রা ঘোষের 'ভূতের ছড়া' প্রকাশ করেন অধ্যাপক বিশ্বরঞ্জন ঘোড়াই ও অধ্যাপক উৎপল উত্থাসনী। বই দুটি জ্বলদর্চি প্রকাশনার। এদিন জ্বলদর্চি অ্যাপের আনুষ্ঠানিক সূচনা করেন শিক্ষক রবীন্দ্রনাথ মান্না ও রয়েল একাডেমির অধ্যক্ষ সত্যব্রত দোলই। পত্রিকা গোষ্ঠীর পক্ষ থেকে সম্পাদক ঋত্বিক ত্রিপাঠী ঘোষণা করেন, "দেশ বিদেশের আরও বেশি সংখ্যক পাঠকদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই অ্যাপ। এটি সম্পূর্ণরূপে নিখরচায় ব্যবহার করা যাবে। গুগুল প্লে থেকে সহজেই ডাউনলোড করে নিলেই হবে। এসময়ের পাঠকদের উপযোগী এই অ্যাপ নির্মাণ করেছেন মোবাইল অ্যাপ ডেভলপার অরূপ নায়েক।"
এবারের নববর্ষ সংখ্যায় রয়েছে রবীন্দ্র-গবেষক অমিত্রসূদন ভট্টাচার্য, ক্রিকেটার সম্বরণ ব্যানার্জী, ভাষাবিদ সুভাষ ভট্টাচার্য, কথাসাহিত্যিক তপন বন্দ্যোপাধ্যায়-এর সাক্ষাৎকার। প্রবন্ধ লিখেছেন সন্দীপ কাঞ্জিলাল ও দেবশ্রী পণ্ডা। অণুগল্প লিখেছেন বিজয়কুমার চক্রবর্তী, সৌমেন রায় ও সন্দীপ দত্ত। রয়েছে একগুচ্ছ কবিতা। সুন্দর প্রচ্ছদ এঁকেছেন শুভ্রাংশু শেখর আচার্য্য।
অরূপ দণ্ডপাটের যন্ত্রসংগীত দিয়ে এদিনের অনুষ্ঠানের সূচনা হয়। সংগীত পরিবেশন করেন গার্গী ভট্টাচার্য। স্বরচিত কবিতাপাঠ করেন--আবীর ভট্টাচার্য। 

জ্বলদর্চি অ্যাপ ডাউনলোড করুন। 👇

উপস্থিত ছিলেন বিনোদ মন্ডল, অমর সাহা, নরেন হালদার, অনুপ মাহাত, অশোক রুদ্র, অভিজিৎ দে, সুব্রত দাস, তাপস কুমার দত্ত, সৌমেন রায়, আগমনী কর মিশ্র, কিংশুক আইচ, সুমিত্রা ঘোষ, কৃষ্ণা গায়েন, রশ্মিতা গায়েন, শুভ্রাংশু শেখর আচার্য্য, পূর্ণচন্দ্র ভূঞ্যা, তাপস মিশ্র, স্বাগতা সান্যাল, মৌসুমী ঘোষ, রাজীব কুমার ঘোষ, সুভাষচন্দ্র জানা, ঋতরূপ ত্রিপাঠী, রুম্পা প্রতিহার প্রমুখ। বৈঠকি আড্ডার সূত্রধর ছিলেন সঞ্জীব ভট্টাচার্য।






Post a Comment

1 Comments