জ্বলদর্চি

গুচ্ছ কবিতা /দুরন্ত বিজলী

গুচ্ছ কবিতা 
দুরন্ত বিজলী


পাণ্ডুলিপি

মনে হচ্ছে হারিয়ে যাচ্ছি
সামনে পথ ঐ পথে যেতে যেতে
নদী সাগর পাহাড় পর্বত পেরিয়ে যাব

যেতেই পারি
না আমার পঙ্খীরাজ নেই
তবু আমি যেতেই পারি
তাই যাব

তবে যাব এবং একদিন একেবারে যাবই
তখন কেউ আমাকে দেখতে পাবে কিনা
জানি না
মনে হচ্ছে হারিয়ে যাব

আমার ঔদ্ধত্য ও বিনয়
রাগ ও হিংসা 
বড়াই ও বুদ্ধি
সবই হারিয়ে যাবে
কারণ আমার ভালোবাসার উচ্চারণ হয়তো
ঠিক মতো হৃদয়ে ঠাঁই পায়নি অথবা 
মনোমত নাও হতে পারে

তাই একদিন হারিয়ে যাব 
পাণ্ডুলিপিগুলো গোডাউনে ডাঁই করে লাভ নেই 
এই সিদ্ধান্তে হয়তো কেজি দরে বিক্রি হয়ে যাবে
 নয়তো আগুনে দাউ দাউ জ্বলবে

আমি তখন এসব দেখতে পাব কিনা জানি না
যদি পাই তাহলে সেই আগুনেই প্রকৃতই আমার
মুখাগ্নি হবে
আমি ছাই ভস্ম হয়ে উড়ে যাব
মুছে যাব

এক ফোঁটা চোখের জলের জন্য সবাই
সারাজীবন পাণ্ডুলিপি রচনা করে

কালবেলা

একটা আলো ছুটে আসছে,
না, আসলে বেশ টানছে।
কেন তা বলতে পারব না।
যেতে যে মন চাইছে এ অসত্য কথা
বলতে পারব না,
তবে টানছে।
বয়সের চাপ ?
অনুভবে ছেড়ে যাবার আগে
সুখগুলো বুকে ছায়া ফেলছে,
আলোর কাছে যেতে বাধা দিচ্ছে।
নিমগ্ন নীরবতার ভেতর দেখতে পেলাম
সেই আলো যা আমাকে টানছে
তা হল সমগ্র দুঃখের সমাহার,
অপারগতার পুঞ্জীভূত দহন।

মৃত্যু মানে আলোয় মিশে যাওয়া,
 না  অন্ধকারে হারিয়ে যাওয়া ?

টুকরো আলো

১. ভালোবাসা
     
    একটি গোলাপ ছুঁয়ে আছে দু'জনে।

২. মিলন
     
    একটি মুখ আর একটি বুকের সিতানে,
    দু'টি চোখ দু'টি চোখের বিতানে।

৩. বিবর্তন

     ডাইনোসর থেকে বদলে বদলে এই সময়।
     এখন মানুষ বদলে যায়,
     মুখোশ কথা বলে।

8. প্রতিমা

     দু'হাতে শূন্যতা নিয়ে বসে না থেকে
     নির্মাণের দিকে এগিয়ে যাও।
     তোমার নির্মাণে তোমার ভালোবাসা
     একদিন প্রতিমা হবে।

৫. অপরিচিতা
     
      চোখের সেই ভয় মেশানো দৃষ্টি
      আজও তার কথা মনে করায়।
      পরিচয়হীন তার মুখ যখন 
      উজ্জ্বল সকালের দোর গোড়ায়, 
      তখন পোড়ায়, ভীষণ পোড়ায়!

৬. ঢেউ

      সমর্পণে সে একটু প্রশ্রয় চেয়েছিল,
      প্রত্যাখানে সে ঘুরে দাঁড়ালো।
      যার জন্যে সে উঠে দাঁড়ালো,
      তার মৃত্যু পর্যন্ত সে তার পাশেই ছিল।

     শূন্যতায় উথালপাতাল ঢেউ,
     কখনই একা নয় কেউ।



প্রতীক্ষা 

নদীসমূহ সমুদ্রের দিকে ছোটে
মিলনের আকাঙ্খায়।
সমুদ্র আকাশের সঙ্গে মিলিত হতে চায়।

নদীর বাসনা বাস্তব।
সমুদ্র ঢেউয়ে অস্থির দিন ও রাতের মতো।
মহামিলন কি এভাবেই হয়?
শুরু ও শেষের প্রান্ত বড় বেশি কম
অর্থাৎ বড় বেশি অপেক্ষা ...

Post a Comment

0 Comments