জ্বলদর্চি

'কীলক লিপিতে ভূমি ও ভূমা' নিয়ে আলোচনা করলেন অনিন্দিতা শাসমল

'কীলক লিপিতে ভূমি ও ভূমা' 
নিয়ে আলোচনা করলেন 
অনিন্দিতা শাসমল 
(কবি, প্রাবন্ধিক)

 আনন্দ পাবলিশার্স , সিগনেট প্রেস -- শব্দগুলো শুনলেই কোথাও একটা সমীহ আসে মনে। বিশেষ করে যারা ছোটবেলা থেকে আনন্দ প্রকাশনীর বিভিন্ন বই ও পত্রপত্রিকা পড়ে বড় হয়েছে। দেশ পত্রিকা নিয়মিত আসতো যাদের বাড়িতে , তারা জানে এই পত্রিকায় প্রকাশিত অথবা এই প্রকাশনী থেকে প্রকাশিত কোনো বইতে যে লেখা প্রকাশ পায়, সেগুলি কতটা মূল্যবান। এবছর কলকাতা বইমেলায় শুরুর বেশ কিছুদিন আগে সমাজ মাধ্যমে দেখলাম আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত হতে চলেছে প্রিয় কবি ও সম্পাদক ঋত্বিক ত্রিপাঠীর নতুন কাব্যগ্রন্থ ,"কীলক লিপিতে ভূমি ও ভূমা।" জ্বলদর্চি পরিবারের সঙ্গে যুক্ত থাকি বলেই , একঝলক খুশির হাওয়া এসে স্পর্শ করে গেল সমস্ত ভালোলাগাগুলো। কলকাতা বইমেলায় আনন্দ পাবলিশার্সের বইয়ের তাকে সাজানো "কীলক লিপিতে ভূমি ও ভূমা" -- এই ছবি পাঠিয়েছেন অনেক পাঠক পাঠিকা ও বইপ্রেমী। আমার এবছর বইমেলায় যাওয়া হয়নি । তাই বইটি হাতে পাওয়ার অপেক্ষায় ছিলাম। অবশেষে কিছুদিন আগে মেদিনীপুর শহরের মল্লিক পুস্তক বিপণিতে গিয়ে সংগ্রহ করলাম কাব্যগ্রন্থটি।

বাড়িতে বসেই সংগ্রহ করতে পারেন 👇
       
সুন্দর প্রচ্ছদ ও উৎসর্গের পাতায় প্রিয় লেখিকা অনিতা অগ্নিহোত্রীর উজ্জ্বল নাম দেখে মুগ্ধতার আবেশ নিয়ে, একে একে প্রবেশ করলাম চল্লিশটি কবিতার অন্দরমহলে। প্রতিটি কবিতাই তার নিজের মতো করে দাগ কাটলো মনে। বিভিন্ন কবিতায় এই সমাজের অন্ধকার দিক তুলে ধরে, আশ্চর্য সুন্দর করে আঁকা হয়েছে আলো ঝলমল সকাল। একদিকে প্রতিবাদ, আরেকদিকে ভালোবাসার ছবি আঁকা—

"আগুনে আগুন দিতেই শিখেছি আমরা যেমন 
ক্ষমাসুন্দর ছাই অনন্ত হাওয়ায় উড়ছে তেমন

 উড়তে উড়তে নীল ,বাতাসে আকাশ ভঙ্গুর 
আকর্ষণই শুষে নিচ্ছে জল শুকিয়ে শেকড়, অঙ্কুর

চেয়েছি বলেই দেশ নইলে একটাই পৃথিবী হয়
দুঃখ-সুখের সমূহ ঐশ্বর্য একার কারও নয় ।"

কবির ইতিবাচক ভাবনার প্রতিফলন দেখি তাঁর 'আশ্চর্য নততল' কবিতায়—

"পাই বা না পাই অন্তত সচেষ্ট হই।"
'প্রবন্ধসার' কবিতায় দেখি গভীর অতলান্ত প্রজ্ঞার প্রকাশ—
"ধর্মরাজ্য এড়িয়ে আমরা খুঁজে চলেছি নিরন্তর জ্ঞানশূন্য নিরীক্ষা, নিরস্ত্র সৈন্য, কৃষ্ণমেঘের উৎস...."

অথবা, 'মানুষের কথা' কবিতায় কবি লিখেছেন -- "মানুষের কথা ততটাই যতটা বৃত্তের পরিধি।"
আবার নির্জনতার কবি লিখেছেন -- "দাও পরামর্শ ভাষা নির্জনতা..."
প্রতিটি কবিতাই পড়তে পড়তে একাত্ম হলাম, মন ছুঁয়ে গেল। সর্বশেষ কবিতার নাম "কীলক লিপিতে ভূমি ও ভূমা"। সেখানে তিনি লিখছেন -- "কর্ষণ অযোগ্য জেনেও গড়ে ওঠে ভূমি ও ভূমা..."

         এই আশার হাত ধরেই তো আমাদের অনন্ত পথ পরিক্রমা, সব অন্ধকার সরিয়ে আলোর পথযাত্রী আমাদের এগিয়ে চলা। এত সুন্দর সুন্দর কবিতায় সমৃদ্ধ, এমন অপূর্ব নামকরণ যে কাব্যগ্রন্থের ; সেটি হাতে থাকলে সেই আলোর দিশা খুঁজে পাবে পাঠক- পাঠিকা —এইটুকু আমার বিশ্বাস।

🍂

Post a Comment

0 Comments